ইসলামিক বই ডাউনলোড

বই : আল কোরআনের নসিহৎ

বিখ্যাত সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিক, লেখক আবুল মনসুর আহমদ এর অবিস্মরণীয় অসংখ্য কীর্তির মধ্যে অন্যতম হলো এই বই। বেশী জনপ্রিয় না হলেও সেই যুগে লেখকের এই প্রচেষ্টা অন্যতম গুরুত্বের দাবী রাখে। জনগণকে জনগণের ভাষায় কুরআন পড়ানোর সেই উদ্দেশ্য তা নিঃসন্দেহে মহৎ উদ্দেশ্য। কুরআন শুধু শিক্ষিত সমাজের জন্য নয়, বরং তা আপামর জনগণের জন্য। এই কুরআন মুসলিম-অমুসলিম নির্বিশেষে সবার জন্য হিদায়াতস্বরুপ। এই সবাই পাঠ করতে পারে এবং আল্লাহ চাহে তো হিদায়াত প্রাপ্ত হতে পারে। তবে কুরআনের এই বাণীগুলো ব্যক্তি বা সমাজের নিজস্ব ভাষায় প্রচার হলে এর মর্ম জনগণের জন্য মহৌষধ হিসেবে কাজ করতে পারে। কুরআনের অনেক আয়াত বিভিন্ন প্রকার নসিহৎ বা উপদেশ সম্বলিত। যা ব্যক্তি, সমাজ, রাষ্ট্রকে পরিব্যাপ্ত করেছে।

কুরআনের এই নসিহত বা উপদেশ সম্বলিত আয়াতগুলোকে বিভিন্ন বিষয়ে ভাগ করে শুধুমাত্র অনুবাদ প্রকাশ করেছেন। বিশেষ করে অধ্যায় বা বিষয় নির্বাচন লেখকের পান্ডিত্যের পরিচয় বহন করেছে।

বইটিকে তিনটি ভাগে বিভক্ত করেছেন। ভাগ তিনটি হলো :

  • ধর্ম-জীবন
  • সংসার জীবন
  • সমাজ জীবন

প্রতিটি ভাগে বিষয়ভিত্তিক বিভিন্ন অধ্যায়ে ভাগ করা হয়েছে। সেই অনুযায়ী কুরআনের আয়াতগুলো নির্বাচিত। সেই সাথে কুরআনের আয়াতগুলোর নম্বরও উল্লেখ করা হয়েছে।

সেই যুগের উপর ভিত্তি করে শিক্ষিত সমাজের তথা লিখিত ভাষালিপি “সাধু ভাষায়” বইটি রচিত। আশা করি, প্রকাশকরা এই বইটির গুরুত্ব বিবেচনা করে চলিত ভাষায় রুপান্তর করে প্রকাশ করতে পারেন। আশা করি এটি জনপ্রিয়তা লাভ করবে।

এক নজরে বইটি :

আল কোরআনের নসিহৎ

রচনায় : আবুল মনসুর আহমদ

প্রকাশনায় : আহমদ পাবলিশিং হাউস

পৃষ্ঠা : ১০৬

পিডিএফ সাইজ : ৪ মেগাবাইট

ডাউনলোড করতে নিচের যেকোন একটি অপশনে ক্লিক করুন।

Mediafire                                     Google Drive                       Site Server

মতামত দিন

Solve : *
14 ⁄ 7 =