ইসলামিক বই ডাউনলোড

বই : বিভিন্ন ফিকহের তুলনামূলক পর্যালোচনা

ফিকহ হচ্ছে কুরআন-সুন্নাহর নির্দেশনার আলোকে গৃহীত বা প্রণীত আইনের সংকলন। ইসলামী আইনকে বিভিন্ন শিরোনামে বিন্যাস করে ফিক্‌হ-এর গ্রন্থাবলীতে সন্নিবিষ্ট করা হয়। মানুষের জীবনের প্রতিটি দিকে হাজারো প্রশ্ন থাকে, তারই উত্তর খোঁজা হয় ফিকহ বা জ্ঞানচর্চার মাধ্যমে। অনুসন্ধিৎসু মন ফকীহগণের ব্যাখ্যা-বিশ্লেষণ ইত্যাদি জানতে আগ্রহী থাকে। এতে শরীয়াতের উদ্দেশ্য, ফিকহের মূলনীতি ইত্যাদি বিষয়ে জ্ঞান লাভের মাধ্যমে, বহু যুগ-জিজ্ঞাসার জবাব খুঁজে পাওয়া যায়।

ফিকহ অর্থ  বোঝা, অনুধাবন করা, সূক্ষ্মভাবে বোঝা। আর তাফাক্কুহু অর্থ কোন কিছু পরিশ্রম করে অর্জন করা ও তাতে লেগে থাকা। সেমতে বাক্যের মর্ম হবে, তারা যেন দ্বীন অনুধাবনের জন্য কঠোর পরিশ্রমের মাধ্যমে তাতে দক্ষতা হাসিল করে”। বলা বাহুল্য, সালাত, সাওম, হজ্ব ও যাকাতের মাসআলা-মাসায়েল জানাকেই দ্বীনকে অনুধাবন করা বলা যাবে না। বরং দ্বীনের সত্যিকার অনুধাকন হলো, তাকে দলীলপ্রমাণসহ এমনভাবে বোঝা যা তার মধ্যে এ উপলব্ধি সৃষ্টি করবে যে এ সংক্রান্ত প্রতিটি কথা ও কর্ম এবং যাবতীয় গতিবিধির হিসাব দিতে হবে আখিরাতে। দুনিয়ার এ জীবন তাকে কিরূপে অতিবাহিত করতে হৰে-মূলত এই চিন্তাই হলো: দ্বীন অনুধাবন।

এ উম্মতের প্রাথমিক যুগ থেকে শুরু করে আজ পর্যন্ত কুরআন ও সহীহ হাদীসকে মূল ভিত্তি করে উম্মতের সত্যনিষ্ঠ আলেমগণ ফিকহ শাস্ত্রের বিকাশ সাধন করে গেছেন। তাঁদের প্রত্যেকেরই উদ্দেশ্য ছিল হক্ক জানা ও তা প্রতিষ্ঠা করা। তাঁদের প্রচেষ্টার সওয়াব তাঁরা একগুণ বা দু’গুণ পাবেনই। তাদের মতামতের পক্ষে বা বিপক্ষে যে সমস্ত দলীল-প্রমাণ রয়েছে তা উল্লেখপূর্বক বিচার-বিশ্লেষণ করার মত গভীর পর্যালোচনামূলক কাজই তুলনামূলক ফিকহচর্চার উর্বর ক্ষেত্র। এ কাজটি করার প্রয়োজনীয়তা সর্বযুগেই পরিলক্ষিত হয়েছিল তবে আজকের বিশ্বায়নের যুগে তার প্রয়োজনীয়তা যে অনেক বেশি তা বলার অপেক্ষা রাখে না।

এ উদ্দেশ্যকে সামনে রেখে গবেষণা বিভাগ ইসলামের মৌলিক ইবাদাত সমূহের উপর “বিভিন্ন ফিকহের তুলনামূলক পর্যালোচনা” নামে এই গ্রন্থ প্রকাশ করে। এটি প্রণয়ন করেছেন বিশিষ্ট গবেষক ড. আবু বকর মোঃ জাকারিয়া মজুমদার।

এক নজরে বইটি :

বিভিন্ন ফিকহের তুলনামূলক পর্যালোচনা

রচনায় : ড. আবূ বকর মোঃ জাকারিয়া মজুমদার

পৃষ্ঠা : ৩২০

সাইজ : ১৬ মেগাবাইট

ডাউনলোড করতে নিচের যেকোন একটি লিংক এ ক্লিক করুন

Mediafire             Google Drive             Site Server

মতামত দিন

Solve : *
7 × 25 =


3 কমেন্ট

  • আসসালামু আ’লাইকুম, সম্মানিত Waytojannah.com কর্তৃপক্ষ আপনাদের কাছে আমি আপনাদের পুরাতন যে থিমটি ছিল সেটি চাচ্ছিলাম, যদি দেওয়া সম্ভব হয় তাহলে দয়া করে আমাকে থিমটি দিবেন

    • ওয়া আলাইকুমুস সালাম ওয়া রহমাতুলিল্লাহ। ভাই, আমাদের ওই থিম আছে কিন্ত আমাদের এডমিনদের ও অন্যান্য ইউজারদের মতামতের ভিত্তিতে আপাতত এই ডিজাইনটাই রাখতে হচ্ছে…