ইসলামিক বই জীবনী ডাউনলোড

খলিফা আবু বকর সিদ্দিক (রা) এর জীবনী

খালিফাতু রাসূলিল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু ছিলেন নাবী-রাসূলগণকে বাদ দিলে সমগ্র ইনসানী দুনিয়ার শ্রেষ্ঠতম আদর্শ মানুষ। যে সকল উপাদান মানব চরিত্রকে সুন্দর, উন্নত, মহৎ ও পরিপূর্ণ করে তুলতে পারে তার সবগুলোই আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর মধ্যে বিদ্যমান ছিল। ইসলামপূর্ব জাহিলী সমাজ, যে সমাজে মদ্যপান, ব্যভিচার ও পাপাচার সর্বগ্রাসী রূপ ধারণ করেছিল, আবু বাকর রাদ্বিয়াল্লাহু সে সমাজের একজন প্রভাবশালী লোক হওয়া সত্ত্বেও সমস্ত কলুষতা ও পঙ্কিলতা থেকে পবিত্র ছিলেন।

উত্তরকালে ক্বুরআনের নৈতিক শিক্ষা ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ঘনিষ্ঠ সাহচর্যের ফলে উম্মাতের শ্রেষ্ঠ মানবে পরিণত হন। চার খলিফাহ ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চারজন নিত্য সহচরবৃন্দের মধ্যে আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু ছিলেন সর্বাপেক্ষা বয়োজ্যেষ্ঠ ও অতুলনীয়। তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবন কর্মের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। কাজেই আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবনী না পড়লে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবনীও অসম্পূর্ণ রয়ে যায়।

Biography of Khalifatu Abu Bakr (ra)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবন ও কর্ম সঠিকভাবে জানতে হলে আবু বাকর রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবন ও কর্মের সাথে পরিচিত হওয়া আবশ্যক। আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু ছিলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মূর্তিমান ধ্বনি। তার ঘটনাবহুল জীবনের বাঁকে বাঁকে মু’মিনদের এবং আল্লাহর দ্বীনের দাঈদের জন্য রয়েছে অমূল্য শিক্ষা ও উপদেশ। এ শ্রেষ্ঠ মানবের জীবনী বাংলা ভাষায় তুলে ধরেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আহমদ আলী। তিনি চেষ্টা করেছেন আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবনের সকল বিষয় তথ্যসূত্র ভিত্তিক তুলে ধরতে এবং সে সম্পর্কিত ঘটনাবলীর চুলচেরা বিশ্লেষণ করতে। তবে কিছু প্রসিদ্ধ ঘটনা রয়েছে যা সহীহ সনদে প্রমাণিত নয় যেমন : হিজরতের সময়ে “গারে সাওর” এর মুখে মাকড়সা জাল বুনেছিল এবং কবুতর ডিম পেড়েছিল মর্মে হাদীছগুলো মুনকার ও দ্বাঈফ (সিলসিলা দ্বাঈফাহ/১১২৮,১১২৯,১১৮৯)। আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু কে গুহার ভিতরে সাপ দংশন করেছিল মর্মেও কোন সহীহ হাদীছ পাওয়া যায় না (মিশকাত/৬৩২৫)। যাইহোক, দু একটি বিচ্ছিন্ন ঘটনা বাদে গ্রন্থটির মূল্য অনেক। গ্রন্থের ১২টি অধ্যায়ে তিনি অত্যন্ত সুন্দরভাবে আবু বাকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু আনহু এর জীবনের প্রতিটি পর্যায়ের প্রাঞ্জল বর্ণনা করেছেন। বইটি প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামিক সেন্টার।

এক নজরে বইটি :

খালীফাতু রাসূলিল্লাহ আবূ বাক্‌র আছ্‌ছিদ্দীক রাদিআল্লাহু ‘আনহু

রচনায়: ড. আহমদ আলী

প্রকাশনায়: বাংলাদেশ ইসলামিক সেন্টার

পৃষ্ঠা: ৮৪১

সাইজ: ২৫ মেগাবাইট

ডাউনলোড

Mediafire Link       WordPress Server    Google Drive         Copy.com

বি.দ্র: এতোবড় বই স্ক্যান করেছে আমার বই. অরগ। আল্লাহ তাদের কবুল করুন। আমাদের টীম শুধুমাত্র লিংক যুক্ত করেছে।

বিশেষ দ্রষ্টব্য: যারা মোবাইলে অপেরা মিনি দিয়ে ব্রাউজ করেন তাদের প্রতি অনুরোধ wordpress server এ ক্লিক করে ডাউনলোড করতে। তাহলে কোন ভেরিফিকেশন ছাড়াই ডাউনলোড করতে পারবেন ইনশা আল্লাহ।

মতামত দিন

2 কমেন্ট