তারীখে ইলমে হাদীস

পবিত্র কুরআনের পরই হাদীসের স্থান। তাই হাদীস চর্চার ধারাবাহিক ইতিহাস সম্বন্ধে যেমন গবেষকগণের জানা উচিত তেমনি জানা উচিত মুসলিম উম্মাহর প্রত্যেক সদস্যেরই। ইলমুল হাদীসের ধারাবাহিক ইতিহাস, সংগ্রহ পদ্ধতি, লিপিবদ্ধকরণে সতর্কতা ও যাচাই-বাছাইয়ে অনুসৃত পদ্ধতি, হাদীসের সূত্র ইত্যাদি যাবতীয় বিষয়ে অত্যন্ত জ্ঞানগর্ভ আলোচনা করা হয়েছে মুফতি সাইয়্যেদ মুহাম্মাদ আমীমুল ইহসান কর্তৃক উর্দু ভাষায় রচিত ‘তারিখ ইলমে হাদীস’ নামক গ্রন্থটিতে।

মুফতি সাইয়্যেদ মুহাম্মদ আমীমুল ইহসান ছিলেন এ উপমহাদেশের শীর্ষস্থানীয় একজন মুহাদ্দিস। তিনি ঢাকা আলীয়া মাদ্রাসার হেড মওলানা ছিলেন। তিনি ছিলেন বায়তুল মুকাররম মসজিদেরও প্রথম খতীব। এই মহান জ্ঞান সাধক সারাজীবন কুরআন ও হাদীসের অনুশীলন ও গবেষনা করেছেন, তালিম দিয়েছেন অসংখ্য ছাত্রকে। আরবী ও উর্দু ভাষায় তিনি সত্তরটির অধিক গ্রন্থ রচনা করেছেন। তার এসব গ্রন্থ মিসরের আল আযহার বিশ্ববিদ্যালয়েও পাঠক্রমভুক্ত হয়েছে। এই মনীষীর কলম থেকে নিঃসৃত ‘তারিখে ইলমুল হাদীস’ নামক অনন্য গ্রন্থটি প্রাঞ্জল ভাষায় রচিত। এটি অনুবাদ করেছেন লোকমান আহমদ আমীমী।

Tarikhe Ilme Hadith

এক নজরে বইটি

তারীখে ইলমে হাদীস হাদীস চর্চ্চার ইতিহাস

মূল রচনা: মুফতি সাইয়্যেদ মুহাম্মাদ আমীমুল ইহসান

অনুবাদ: লোকমান আহমদ আমীমী

পৃষ্ঠা: ১০৮

ডাউনলোড

PC Version

Mobile Version

About WaytoJannah

2 comments

  1. Tini to Hanafi Muqallid silen. Tahole apnara tar boi kano porte boltesen? Hanafi muqallid ki amader onukoronio?

    • Sudu Hanafi Aleem non, borong ekjon Kottor Ponti Ahle Sunnat Wal Jmataer Aqqeda wala , Naqsbandi tariyater Onusari abong Milad Qiyamer pokker manush cilen.

      Allah take Jannat dan koruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Solve : *
22 − 17 =