ইসলাম : “এটা ছাড়া ষোল আনাই বৃথা”

বিষয়: কেন আমি ইসলামকে ভালোবাসি……. (পর্ব-৮)
লিখেছেন: রেদোয়ান হোসাইন

“এটা ছাড়া ষোল আনাই বৃথা”
.
ইসলাম সম্পর্কে না জানলে আসলে ইসলামকে ভালবাসাটা অনেক কঠিন। তাই”কেন আমি ইসলামকে ভালবাসি?” এই প্রশ্নের উত্তরটা দেওয়ার পূর্বে ইসলামে আমি কিভাবে এলাম এটার উপর সংক্ষিপ্ত আলোচনা করতে চাই।
.
“তখন ২০১৩ সাল। সবে মাত্র এস এস সি পরিক্ষা শেষ করেছি। রেজাল্ট বের হওয়ার এখনও অনেক বাকি। এই সময়টা অন্যান্য সবাই যেভাবে কাটায় আমিও ঠিক সেভাবেই কাটানোর চিন্তা করেছিলাম। মিউজিক, ফিল্ম, খেলাধুল­া এসবই ছিল তখন আমার সময় কাটানোর মাধ্যম। বলে রাখা ভাল যে, তখনও কিন্তু আমি জুম্মা ছাড়াও ২-৩ ওয়াক্ত নামাজ নিয়মিত পড়তাম। আমার আম্মা, বোনেরা তখনও ৫ ওয়াক্ত নামাজই পড়তেন। আলহামদুলিল্লাহ­ আমার পরিবার পুরোপুরি না হলেও সাধারণ দৃষ্টিতে ইসলামিক মাইন্ডেড ছিল। এটাই আমার জন্য সবচেয়ে বড় উপহার ছিল। 


.
যাই হউক, ফিরে আসা যাক আসল ঘটনায়। একদিন একটা ইসলামিক মজলিসে বসে আছি। তখন এক ভাই আমাকে প্রশ্ন করেলেন “বলেন তো ভাই ইসলামে প্রসিদ্ধ খলিফা কয়জন”। উত্তরে আমি বলেছিলাম-“১০ জন”। তারপর উনাদের কাছ থেকে সঠিক উত্তরটা জেনে অনেক লজ্জা পেয়েছিলাম। এর পর থেকেই ইসলাম সম্পর্কে জানার আগ্রহটা বেরে যায়। নামাজও আস্তে আস্তে ২-৩ ওয়াক্ত থেকে ৫ ওয়াক্তে চলে আসে। পরীক্ষার রেজাল্ট বের হয় বরাবরের মত ভাল রেজাল্ট করলাম। কলেজে ভর্তি হওয়ার জন্য চলে আসলাম মামার বাসায়। মামাত ভাই তখন প্রাকটিসিং মুসলিম। ঘরে ছিল ইসলামিক বইয়ের মেলা। সেখানে জাকির নায়েকের লেকচারের কালেকশনই ছিল বেশি। উনার লেকচারের সিংহভাগই ছিল comparative religion নিয়ে। তখন আমারও comparative religion নিয়ে জানার আগ্রহটা বেরে যায়। এর পরই শুরু হয় ইসলাম সম্পর্কে জানা।
.
এবার আশা যাক “আমি কেন ইসলামকে ভালবাসি সেই প্রশ্নের”। আসলে “কেন ভালবাসি” এটা লিখে বুঝানো অনেক কঠিন। ভালবাসাটা আসলে অন্তর থেকে সৃষ্টি হয়। আর অন্তরের কথা প্রকাশ করার মত শব্দ অনেক সময় খুঁজে পাওয়া মুশকিল হয়ে পরে।ইসলামের প্রতি আমার ভালবাসা কতটুকু সেটা লিখে প্রকাশ করতে পারব না। যেহেতু ড.জাকির নায়েকের প্রায় প্রতিটা লেকচার আমার শুনা তাই অন্যান্য ধর্মের চাইতে আমার ধর্ম কতটা সত্য সেটা আমার উপলব্ধি হয়ে গিয়েছে। এখন আমি বিশ্বাস করি “Islam is not a deen. It is the deen”।
.
আমি যখন রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের) সীরাহ পড়ি অথবা সাহাবিদের জীবনি পড়ি তখন অশ্রু ধরে রাখতে পারি না। ইসলামের প্রতি উনাদের ভালবাসা এতটাই ছিল যে নিজেদের সেই কাতারে দাড় করাতেই ভয় লাগে। ইসলামকে ভালবাসি কারণ ইসলাম আমার রবের কাছ থেকে মনোনীত দ্বীন। এই দ্বীন বাস্তবায়নের জন্য যুগে যুগে অনেক নবি-রাসূল প্রেরিত হয়েছেন। এটা এমন একটা দ্বীন যেটা ছাড়া আমার জীবনের ষোল আনাই বৃথা। সূক্ষ্ণ থেকে সূক্ষ্মতর এমন কোন জিনিস নেই যা এই দ্বীনে নেই। সমাজনীতি, রাজনীতি, অর্থনীতি সব কিছুই আছে। কী নেই এই দ্বীনে। বিজ্ঞান এই কয়দিন পূর্বে আবিষ্কার করল ডান পাশ হয়ে ঘুমালে শরীরের অনেক উপকার হয়। কিন্তু আজ থেকে ১৪০০ পূর্বে ইসলাম আমাদের এই শিক্ষা দিয়েছে। বিজ্ঞান যেখানে পিছিয়ে ইসলাম সেখানে এগিয়ে। এত কিছুর পরও কী বলেন ইসলামকে ভালবাসব না? ওয়াল্লাহি ১০০ জন সশস্ত্র শত্রুর সামনেও বুক ফুলিয়ে বলতে পারব “আমি ইসলামকে ভালবাসি”।

Collected.

About ইউসুফ আলী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Solve : *
26 + 16 =