তাফসীর ইবনে কাসীর ১৪শ খন্ড ডাউনলোড

আল-কুরআনের ব্যাখ্যা তাফসীর। তাফসীর গ্রন্থের মধ্যে বহুল পঠিত সর্ববাদী সম্মত নির্ভরযোগ্য এক অনন্য তাফসীর হলো হাফিয ইমাদুদ্দীন ইবনে কাসীর (রহ)-এর রচিত “তাফসীর ইবেন কাসীর”। এই প্রামাণ্য তথ্যবহুল, সর্বজন গৃহীত ও বিস্তারিত তাফসীরের মাধ্যমে আরবী ভাষাভাষীদের জন্য পবিত্র কালামের সত্যিকারের রুপরেখা অতি স্বচ্ছ সাবলীল ভাষায় তুলে ধরেছেন তাঁর ক্ষুরধার বলিষ্ঠ লেখনীর মাধ্যমে। এসব কারণেই এর অনবদ্যতা ও শ্রেষ্ঠত্বকে সকলযুগের বিদগ্ধ মনীষীরা সমভাবে অকপটে এবং একবাক্যে স্বীকার করে নিয়েছেন। বাংলায় এই তাফসীরটি অনুবাদ করেছেন প্রফেসর ড. মুহাম্মাদ মুজীবুর রাহমান।

এটি একাধিকবার ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশ হয়েছে। এরপর তাফসীর পাবলিকেশন কমিটি থেকে এটাকে পরিবেশনা করেছে “হুসাইন আল মাদানী প্রকাশনী”।

পরবর্তীতে মার্চ’২০১৪ এ এটার সংশোধিত ভার্সন অবমু্ক্ত করা হয়। যেটাতে ইসরাঈলী রিওয়াত ও যইফ হাদীসগুলো বাদ দেয়া হয়েছে। নতুন এই সংস্করণে তাফসীরে বিভিন্ন শিরোনাম সংযোজন করা হয়েছে যাতে পাঠকবর্গ নির্দিষ্ট কোন বিষয়ের আলোচনা খুঁজে পেতে সুবিধা হয়। এছাড়া বর্ণিত হাদীসের সূত্র নম্বরগুলিও সংযোজন করা হয়েছে। কুরআনের কোন কোন শব্দ বাংলায় লিখা কিংবা উচ্চারণ সঠিক হয়না বলে ওর আরবী শব্দটিও পাশে লিখে দেখা হয়েছে।  

বইটির ডাবল পেজ ভিউ পিডিএফ সংগ্রহ করা হয়েছে এই সাইট থেকে। আর সিঙ্গেল পেজ যিনি করে দিয়েছেন যাযাকাল্লাহু খাইর। আমাদের টীম ইন্টারেকটিভ লিংক যুক্ত করেছে। ক্রমান্বয়ে অন্য খন্ডগুলোও আসছে।

Tafsir Ibn Kathir 14th Part

এই খন্ডে যেসব কুরআনের সূরার তাফসীর রয়েছে :

  • সূরা কাহফ
  • সূরা মারইয়াম
  • সূরা ত্ব-হা
  • সূরা আল-আম্বিয়া
  • সূরা হাজ্জ

তাফসীর ইবনে কাসীর ১৪শ খন্ডের ডাউনলোড লিংক

PC Version

Mobile Version

About WaytoJannah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Solve : *
17 − 15 =