ইসলামিক বই ডাউনলোড সলাত

নামাযে খুশু’ উন্নয়নের ৩৩ উপায়

সমস্ত প্রশংসা সেই মহান আল্লাহর যিনি এই মহাবিশ্বের প্রভু; যিনি পবিত্র কোরআনে ঘোষণা করেনঃ

وَقُومُوا لِلَّهِ قَانِتِينَ

“আর আল্লাহর সামনে দাড়াও একান্ত আদবের সাথে।” (২ : ২৩৮)

রাববুল আলামীন আরও বলেনঃ

وَاسْتَعِينُوا بِالصَّبْرِ وَالصَّلَاةِ ۚ وَإِنَّهَا لَكَبِيرَةٌ إِلَّا عَلَى الْخَاشِعِينَ

الَّذِينَ يَظُنُّونَ أَنَّهُم مُّلَاقُو رَبِّهِمْ وَأَنَّهُمْ إِلَيْهِ رَاجِعُونَ

“ধৈৰ্য্যের সাথে সাহায্য প্রার্থনা কর নামাযের মাধ্যমে। অবশ্য তা যথেষ্ট কঠিন, কিন্তু সে সমস্ত বিনয়ী লোকদের পক্ষেই তা সম্ভব যারা এ কথা খেয়াল রাখে যে, তাদেরকে সম্মুখীন হতে হবে সীয় পরওয়ারদেগারের এবং ফিরে যেতে হবে তাঁরই দিকে।” (২ : ৪৫-৪৬)

ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবহারিক স্তম্ভ হল নামায এবং খুশু হল শারিয়াহ কর্তৃক স্বীকৃত একটি আবশ্যকিতা। আল্লাহর শত্রু ইবলিস যখন আদম (আঃ) কে পথভ্রষ্ট এবং প্রলুব্ধ করার শপথ নেয় তখন সে (ইবলিস) বলেছিলঃ

ثُمَّ لَآتِيَنَّهُم مِّن بَيْنِ أَيْدِيهِمْ وَمِنْ خَلْفِهِمْ وَعَنْ أَيْمَانِهِمْ وَعَن شَمَائِلِهِمْ ۖ وَلَا تَجِدُ أَكْثَرَهُمْ شَاكِرِينَ

“এরপর তাদের কাছে আসব তাদের সামনের দিক থেকে, পেছন দিক থেকে, ডানদিক থেকে এবং বাম দিক থেকে। আপনি তাদের অধিকাংশকে কৃতজ্ঞ পাবেন না”। (৭ : ১৭)

শয়তানের অন্যতম প্রধান ষড়যন্ত্র হলো যে কোন প্রকারে মানুষকে নামায থেকে ফিরিয়ে রাখা এবং নামাযের সময় তাদেরকে বিভ্রান্ত করা যাতে তারা ইবাদতের মূল আনন্দ এবং পুরষ্কার থেকে বঞ্চিত হয়। আমাদের নামাযের সাথে যখন খুশু সরাসরি সম্পর্কযুক্ত হয় তখন শয়তানের প্রথম কাজই হয় নামাযের খুশু থেকে ভুলিয়ে -ভালিয়ে সরিয়ে দেওয়া এবং শেষ কাজ হয় নামায থেকে বিরত রাখা। বলা হয় যে এমন নামায়ী লোকও থাকবে যার মাঝে ভালত্বের লেশ নেই এবং মসজিদে ঢুকে দেখা যাবে সেখানে কারোও মাঝে খুশু নেই। (আল মাদারিজ, ইবনুল কাইয়্যেম, ১/৫২১)

এ ব্যাপারে সতর্ক হওয়া এবং যে জন্য খুশু নষ্ট হয়ে যায় সে বিষয়ে সুস্পষ্টভাবে একটি আলোচনা অতীব প্রয়োজন।

এ বিষয়ের উপর আরব বিশ্বের বিখ্যাত আলেম শাইখ মুহাম্মাদ সালিহ আল-মুনাজ্জিদ কর্তৃক “সাবাবুন লিল খুশু’ ফিস সালাহ” এর বাংলা অনুবাদ। এটি অনুবাদ করেছেন মোঃ আজাবুল হক।

33 Ways of Attention in Salat

এক নজরে বইটি:

আরবী নামঃ সাবাবুন লিল খুশু’ ফিস সালাহ

বাংলা নামঃ নামাযে খুশু’ উন্নয়নের ৩৩ উপায়

মূলঃ শাইখ মুহাম্মাদ সালিহ আল-মুনাজ্জিদ

অনুবাদ ও সম্পাদনাঃ মোঃ আজাবুল হক

পৃষ্ঠাঃ ৫১

সাইজঃ ২.৫ মেগাবাইট

ডাউনলোড:

Mediafire      Google Drive          WordPress Server

মতামত দিন

Solve : *
3 + 19 =