ইসলামিক গল্প

সুখের মরীচিকায়

লাইব্রেরীর কোণে বসে আছে ওরা, স্নিগ্ধা আর সাবিহা। একেবারে বাল্যকালের বন্ধু তারা। দুজনেই চুপ করে আছে। স্নিগ্ধা একটু অভিমানী মুখে চেয়ে আছে জানালার দিকে। বৃষ্টি হচ্ছে বাইরে। আকাশটা বেশ মন খারাপ করে আছে। গত কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে খুব। আকাশও কি আমার মত কষ্টে আছে, মনে মনে ভাবল সে। স্নিগ্ধার যদিও বৃষ্টি দেখা খুব একটা হয় না। ব্যাস্ত সে বেশ, এই বছরেই বেশ কয়েকটা বিজ্ঞাপনে কাজ করে বেশ জনপ্রিয়তা কুড়িয়েছে। সামনে বড় একটা কাজের অফার আসার সম্ভাবনা।

টেবিলের অপর প্রান্তে সাবিহা। এতক্ষণ চোখ ছাড়া তার কিছুই দেখা যাচ্ছিল না। লাইব্রেরীর এই কোণটাতে কেউ তেমন একটা আসে না। তাছাড়া আজ ঝুম বৃষ্টি, লোকজন এমনিতেই কম। সাবিহা তার নেকাব নামিয়ে থুতনিতে এনে বলল, কিরে মন খারাপ করলি? মুখে শান্ত হাসি।

স্নিগ্ধা উত্তর দিল না। সহসাই আলোর ঝলকানি দিয়ে বজ্রপাত হল। সাবিহা শিশুর মতন কানে আঙ্গুল গুজে দিল চোখের নিমিষেই। এটা দেখে স্নিগ্ধা ফিক করে হেসে ফেললো।

সাবিহাও হেসে ফেললো। হাসি থামলে বলে উঠল, কিরে অফার পেয়েছিস?

এখনও পাই নি, তবে পাওয়ার সম্ভাবনা বেশি। প্রোডিউসার যে তিন জনকে সিলেক্ট করেছে তাদের মাঝে আমার পারফরম্যান্সই বেশি ভাল।

সাবিহা মনস্থির করল আজই ওকে বলতে হবে কথাগুলো। তোকে কিছু কথা বলতে চাই রে, শুনবি তো? বলে উঠল সাবিহা।

স্নিগ্ধা জানে ও কি বলবে, ধর্ম মার্কা প্যাচাল। সব জায়গায় ধর্ম অানার দরকার কি? জীবন বলে তো কিছু একটা আছে নাকি? মেয়েটা তো কিছু দিন আগেও এমন ছিলো না। ক্যাম্পাস কাপিয়ে বেড়াত। ওর খুব ক্লোজ এক কাজিন হঠাৎ সুইসাইড করে বসে। তারপর থেকে ওর পরিবর্তন শুরু হয়। মুখে বলল, বল আমি শুনছি।

সাবিহা বলা শুরু করল, তোর ডিপার্টমেন্টের এক কালের শিক্ষক হুমায়ূন আজাদ বলেছিল, “আগে কানন বালারা (অভিনেত্রী) আসত পতিতালয় থেকে, এখন আসে বিশ্ববিদ্যালয় থেকে ৷” টিভির বিভিন্ন প্রোগ্রামে সুযোগ পেতে তারা এমনটাই দেখাতে চায় যে অভিনয় জগত তাদের জীবনকে স্বার্থক করেছে ৷ তা দেখে তোর মত অনেকের মন রূপালী পর্দার জগতে উড়ার রঙ্গীন স্বপ্নে ছেয়ে যায়। তুই কি মনে করিস তারা আসলেই সুখি?

স্নিগ্ধা কোন উত্তর দেয় না।

সাবিহা বলে চলে, গত কয়েক বছরে বেশ কয়েক জন অভিনেত্রী আত্মহত্যার চেষ্টা চালায়। তাদের মধ্যে জনপ্রিয় অভিনেত্রী মিতা নূর, লাক্স তারকা রাহা, জনপ্রিয় ধারাবাহিক নাটক এই সব দিন রাত্রির অভিনেত্রী লোপা, মডেল সাবিরা ও সিনহা রাজ সফল হয় ৷ আত্মহত্যার চেষ্টা করে বেঁচে যায় মডেল সারিকা, প্রভা ও লাক্স তারকা মম৷ কতটা সুখে থাকলে একজন মানুষ আত্মহত্যার পথে পা বাড়ায় আমাকে বলতে পারবি?

তোর ছোট ভাইয়ের প্রিয় ব্যান্ড, কি যেন নাম? আ.. Linkin Park এর সর্বশেষ অ্যালবাম ‘One more light’ নিয়ে ওকে খুব একসাইটেড দেখলাম। অথচ ওই ব্যান্ডেরই ভোকাল বেননিংটন কেন আত্মহত্যা করল এত অর্থ, খ্যাতি, সম্মান, জনপ্রিয়তা পাওয়ার পরও? এলভিস প্রিসলির গান শুনতি তুই, কেন সে জামানার ক্রেইজ মাদক দিয়ে জীবন কেড়ে নিল নিজের? রবিন উইলিয়ামস এর কথা মনে আছে, ঐ যে Night at The Museum এর অভিনেতা, একসাথে দেখেছিলাম ছবিটা আমরা। ওর মত একজন সফল অভিনেতা কেন ডিপ্রেশনে ভুগে বেছে নিল মাদকতা আর আত্মহত্যার পথ? কেন জিয়া খান, Spiderman 3 এর Lucy Gordon, ইউটিউব স্টার অভিনেত্রী Stevie Ryan, কুলদীপ রাধাওয়া কেন বেছে নেয় আত্মহননের পথ? আমার অন্যতম প্রিয় রাইটার Ernest Heminhway ও একই ভাবে মরেছে। (1) কেন তারকাদের মাদক ব্যাবহারের হার এত বেশী? (2)

টিভি পর্দায় নাটকে, চলচিত্রে, বিভিন্ন অনুষ্ঠানে এদের মুখে ভালোবাসার গল্প শোনে, অনেকের মনেই ভালোবাসার আকাঙ্খা জন্মে৷ আচ্ছা এমন ভালোবাসার মডেলই তো ছিল তাহসান-মিথিলা তাই না? কেন টিকল না তাদের প্রেমের সংসার? তোর প্রিয় গায়ক হৃদয় খান-সুজানা, মনির খান শিমুল-নাদিয়া আহমেদ, হুমায়ুন ফরিদী-সুবর্ণা মুস্তাফা, তারিন-সোহেল আরমান, তাজিন আহমেদ-এজাজ মুন্না, জয়া-ফয়সাল, হিল্লোল-তিন্নি, পার্থ বড়ুয়া-শ্রাবন্তী, সোহানা সাবা-মুরাদ পারভেজ কারও ভালোবাসার সংসারই তো টিকল না ! কেন চিন্তা করেছিস কখনো? তালিকা তো আরও লম্বা, কয়েক যুগলের নাম বললাম মাত্র !

পশ্চিমা সেলিব্রেটিদের অবস্থা আরও ভয়াবহ। সাম্প্রতিক গবেষণায় জানা যায়, ২০০০-২০১০ এ যত ঘর জুড়েছিল, ২০১৪ তে এসে তার ৫০% ভেঙ্গে গেছে। একই সময়ে পশ্চিমের সাধারণ মানুষের ডিভোর্স হার ছিল ২৬%। (2)

কেন জানিস? এদের অভিনয় জীবন আর ব্যক্তিগত জীবনের ভালোবাসা “দ্যা ডার্টি পিকচার” মুভির, “পেয়ার জো বিস্তর পে লে যায়ে, হ্যাঁ; পেয়ার জো নিন্দ উড়া দে, নে হি (যে ভালোবাসা বিছানায় নেয়, হ্যাঁ; যে ভালোবাসা ঘুম উড়িয়ে দেয়, তা হয় নি)” ডায়লগ এর মতই।

সাবিহা থামল একটু। স্নিগ্ধা কি যেন একটা মেলানোর চেষ্টা করছে। টুকরো স্মৃতিগুলো একসাথে জুড়তে চাইছে না।

সাবিহা কোমল গলায় বলে চলল, একটু খেয়াল করে দেখিস, রূপালী জগৎ অল্প কয়েক জন অভিনেতাই নিয়ন্ত্রণ করেছে ৷ যাদের বিপরীতে শত শত অভিনেত্রী এসেছে, ঝরে পড়েছে ৷ নায়কের বয়স পঞ্চাশ হলেও সমস্যা নেই, কিন্তু নায়িকাকে যুবতী হতে হবে। হলিউডের টম ক্রুজ (৫৫), ব্র্যাড পিট (৫৩), জনি ডেপ (৫৪), রাসেল ক্রো (৫৩), উইল স্মিথ (৪৯), ড্যানিয়েল ক্রেগ (৪৯), রবার্ট ডাউনি জুনিয়র (৫২), কিয়ানু রিভস (৫৩), শাহরুখ খান (৫১), সালমান খান (৫১), অক্ষয় কুমার (৫০), আমির খান (৫২), এদের বিপরীতের কত জন নায়িকার বয়স তাদের সমান মনে হয়?

সুন্দরী প্রতিযোগিতা হয় না সারাবিশ্বে? লাক্স তারকা মম কি বলেছিলেন জানিস, “… পৃথিবীব্যাপী সুন্দরী প্রতিযোগিতা হচ্ছে একটা ব্যবসা। মেয়েরা হচ্ছে ব্যবসার উপকরণ। ছোট কাপড়ের মেয়েরা ব্যবসার ভালো উপকরণ, আর বড় কাপড়ের মেয়েরা ব্যবসার অপেক্ষাকৃত কম উপকরণ। আমি নিশ্চয় বিষয়টা বুঝাতে পেরেছি। তাই সুন্দরী প্রতিযোগিতা শুধু ব্যবসার মধ্যেই সীমাবদ্ধ। এর চেয়ে বেশি কিছু না।…সুন্দরী প্রতিযোগিতা নাকি ষোড়শী ছাড়া হয় না।… কারণ অল্প বয়সী মেয়েদের পিক করা হয় বিপথগামী করার জন্য। যারা বুদ্ধিমান, যারা বিচক্ষণ তারা হয় তো ঐ ট্র্যাপে পা না দিয়ে নিজের একটা আইডেন্টি তৈরি করতে চেষ্টা করে। কিন্তু প্রধান উদ্দেশ্য থাকে অল্প বয়সী ষোড়শী সুন্দরীদের নিয়ে ব্যবসা করা। এটা আমার ব্যক্তিগত পর্যবেক্ষণ থেকে বলছি।” (3)

সাম্প্রতিক সময়ে বলিউড নায়িকা কঙ্গনা রনৌত তো বলেই ফেলেছেন, ‘নায়িকা মানেই পরিচালকের কোলে বসতে হবে’ (4)

এই বিপথগামী নারীরাই আবার বিভিন্ন অনুষ্ঠানে লেজ হারানো শিয়ালের মত অন্যদের বিপথগামী হতে আহবান করে ৷ আর তাদের আহবানে সাড়া দিয়ে স্কুল, কলেজ- ইউনিভার্সিটির তরুণীরা “প্রথম বার এসেছি, কিন্তু শেষ বারের জন্য নয়” ভাব ধরে চর্ম প্রদর্শন প্রতিযোগিতায় লাইন ধরে ৷ বিভিন্ন প্রতিযোগিতায় এভাবে প্রতি বছর হাজার হাজার তরুণী লাইন ধরে শেষ পর্যন্ত কয় জন টিকে ! এক জন, দু’জন বা তিন জন ৷ কিন্তু চর্মতো সবারই কম বেশী প্রদর্শন করা হয়েছে, হয়ত সেই সাথে মূল্যবান সম্পদ সম্ভ্রমও লুট হয়ে গেছে ৷

আগের জীবনে বিখ্যাত বিটলস ব্যান্ডের একজন, জন লেননের এক সাক্ষাৎকার শুনছিলাম যেখানে ও বলেছিল, আমাদের খ্যাতি আছে, অর্থ আছে কিন্তু কোন আনন্দ নেই ! তখন আমি বেশ অবাক হয়েছিলাম ওর কথা শুনে। এক কালের খ্যাতনামা অভিনেতা জিম ক্যারিকে বলতে শোনা যায়, “আমি প্রায়ই বলি যে, আমার ইচ্ছা মানুষ যেন অনুধাবন করতে পারে অর্থ, খ্যাতির যে স্বপ্ন তারা দেখে… তারা যেন দেখতে পায় এগুলো এমন কিছু নয় যাতে তারা পূর্ণতা খুঁজে পাবে…”। (6) অ্যাপলের প্রতিষ্ঠাতা মৃত্যুর আগে কি বলেছিল জানিস, “… I reached the pinnacle of success in the business world. In others’ eyes, my life is an epitome of success. However, aside from work, I have little joy. In the end, wealth is only a fact of life that I am accustomed to…”। এত সফল মানুষের জীবনেও আনন্দ ছিল সামান্য। আমরা কিসের পিছে ছুটছি বলতো?

যে অর্থ, সম্মান, খ্যাতি, সৌন্দর্য, নারী, বাড়ি, গাড়িকে সফলতা ও জীবনের লক্ষ্য মনে করে ছুটতে শেখায় এই সমাজ; সেই সব পাওয়ার পরও, তার শিখরে আরোহণের পরও কেন সুখ মেলেনা?

থামল সাবিহা। খেয়াল করে দেখে স্নিগ্ধার চোখ চিক চিক করছে। চোখের কোণে জলের আভাস। সাবিহা উঠে এসে পাশে বসল স্নিগ্ধার। হাতের উপর হাত রেখে আর্দ্র কন্ঠে বলল, স্রষ্টার প্রতিটা সৃষ্টিই সুন্দর ৷ তার মধ্যে মানুষই হচ্ছে সব চেয়ে সুন্দর৷ সে সৌন্দর্য্য বিচরণ করে মানুষের মনে শরীরে নয়৷ আল্লাহ্ সুখের সোনার হরিণকে রেখেছেন তার স্মরণে: চেতনায়, বলনে, কর্মে। দুনিয়াতে সুখ রাখা হয় নি, যাকে সুখ মনে করি তা হল মরীচিকা কেবল !

জীবনটা তোর, সৌন্দর্যও তোর। তবে এগুলোর নিয়ন্ত্রণ তোর হাতে নয় ৷ যে কোন মুহূর্তে সব কিছু শেষ হয়ে যেতে পারে ৷ এখন তুই বেছে নে এগুলো সংরক্ষণ করে ইহকাল এবং পরকালে মহারাণী হবি, না অনেকের মন জয় করে ইহকালে মক্ষীরাণী আর পরকালে আগুনের খনিতে লাফ দিবি। বেছে নে ‘মিস ওয়ার্ল্ড’ হবি না ‘মিস আখিরা’ হবি!

তিন দিন পর। সাবিহার ঘুম ভাঙ্গে ফোনের আওয়াজে। শরীর ভালো যাচ্ছে না কদিন। ফজরের সালাত পড়ে ঘুমিয়ে পড়েছিল। স্নিগ্ধার মা ফোন করেছে। ফোন ধরে ঘুম জড়ানো কন্ঠে বললো, হ্যালো অান্টি। বলুন।

ওপার থেকে আওয়াজ আসল, স্নিগ্ধা জানতে চাইছিল তুই যে হিজাব পড়িস তা কিনেছিস কোথা থেকে। ও হঠাৎ করেই হিজাব পড়তে চাচ্ছে। আমাকে বললো, টিভিতে আর কাজ করবে না ও। কি জানি বাবা, ওর মতিগতি ! কিছুই বুঝে উঠতে পারি না আমি !

স্নিগ্ধার মা শুনতে পাননি ফোনের এ প্রান্তে একজন কাদছে, আনন্দের কান্না। সব কান্নায় কি শব্দ হয় ?
……….

লেখক: সিফাত আবদুল্লাহ
(গল্পের লেখক আমাকে খুব একটা বলা যায় না। একজনের স্ট্যাটাস দেখে মনে হল এই আইডিয়াটা গল্পে রূপ দেওয়া যায় কিনা? আঙ্গুল চালালাম খানিকটা। আমার লেখার হাত বরাবরই খারাপ।)

রেফারেন্স:
(1) Suicide list: https://m.ranker.com/…/the-suicide-cl…/notable-famous-deaths
(2)
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC2760168
http://m.huffpost.com/us/entry/3640440
(3)
http://www.dailymail.co.uk/…/Celebrity-marriages-twice-like…
http://www.telegraph.co.uk/…/End-of-the-fairytale-celebrity…
(4) সূত্র : ঢাকা রিপোর্ট টোয়েন্টিফোর.কম, ০৪ সেপ্টেম্বর ২০১৩; দেখুন: http://www.amarbanglapost.com/lux-beautiful-competition
(5) খবর প্রথম আলোর: https://tinyurl.com/ycmjp3p5
(6) https://youtu.be/PBahzNmbL-0

মতামত দিন

Solve : *
1 × 12 =