বাবা/শশুর বাড়িতে সালাত কসর করা

কোন ব্যক্তি যদি নিজ বসবাসের এলাকা ছেড়ে সফরের দূরত্বে গমন করে আর যদি সেখানে চার দিন বা তার কম সময় থাকার ইচ্ছা করে তবে তার জন্য সালাত কসর করার বিধান প্রযোজ্য হবে। যদিও তা নিজের পিতা/শশুর বা অন্য কোন আত্মীয়ের বাড়ি হয়। কেননা, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং সাহাবীগণ মক্কা থেকে মদীনায় হিজরত করার পর পরবর্তীতে মক্কা আসলে সেখানে সালাত কসর করতেন-যদিও মক্কায় তাদের অনেকের বাবা-মা বা আত্মীয়-স্বজন ছিলো।।

তবে সেখানে চার দিনের বেশি থাকার ইচ্ছা করলে কসরের বিধান প্রযোজ্য হবে না বরং প্রথম দিন থেকেই পূরো সালাত আদায় করতে হবে। (অগ্রাধিকার যোগ্য মতানুযায়ী)

(এ প্রসঙ্গে আরেকটি প্রশ্নের উত্তরে শাইখ বলেছেন:)

আপনি যদি স্বামী সহকারে বাবার বাড়ি থেকে অন্য কোথাও (সফরের দূরত্বে) স্থায়ীভাবে বসবার করেন। তারপর যদি পিতার বাড়িতে যদি চার দিন বা তার চেয়ে বেশী দিন অবস্থানের উদ্দেশ্যে বেড়াতে আসেন তাহলে কসর করবেন না; বরং প্রথম থেকেই পূর্ণ সালাত আদায় করবেন আর এর চেয়ে কম সময় অবস্থানের উদ্দেশ্য থাকলে সালাত কসর করবেন।

আবু বকর রা., উমর রা., উসমান রা. সহ অনেক সাহাবী মক্কা বিজয়ের সময় মদীনা থেকে মক্কায় আসার পর কসর সালাত আদায় করেন যদিও মক্কায় তাদের নিজস্ব ঘর-বাড়ি ছিল। তারা সেখানে কসর সালাতই আদায় করতেন। রাসূল সা. তাদেরকে পূর্ণ সালাত আদায় করার নির্দেশ দেন নি। আল্লাহু আলাম।

উত্তর প্রদানে: শাইখ আব্দুল্লাহিল হাদি বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার সউদী আরব

About WaytoJannah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Solve : *
10 × 24 =