ইসলামের ইতিহাস

ইসলামের আলোয় আলোকিত হয়ে উঠছে আয়ারল্যান্ড!

আয়ারল্যান্ডে মুসলামনদের সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে গড়ে উঠছে একের পর এক মসজিদ। উত্তর ডাবলিনে চলতি বছরই পাঁচ কোটি ডলার ব্যয়ে দেশটির সবচেয়ে বড় মসজিদ নির্মাণের কাজ শুরু হবে। ইলিউম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, ক্লোনগ্রিফিন সেন্টারে নির্মিতব্য এই মসজিদটিতে একত্রে তিন হাজার লোক নামাজ পড়তে পারবেন।
.
আয়ারল্যান্ডে মুসলামনদের সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে গড়ে উঠছে একের পর এক মসজিদ। উত্তর ডাবলিনে চলতি বছরই পাঁচ কোটি ডলার ব্যয়ে দেশটির সবচেয়ে বড় মসজিদ নির্মাণের কাজ শুরু হবে। ইলিউম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, ক্লোনগ্রিফিন সেন্টারে নির্মিতব্য এই মসজিদটিতে একত্রে তিন হাজার লোক নামাজ পড়তে পারবেন। এটায় থাকবে দুটো মিনার, নামাজের স্থান, সাংস্কৃতিক কেন্দ্র, অফিস, লাইব্রেরি, মরচুয়ারি, ৬০০ জন ধারণক্ষমতা সম্পন্ন অনুষ্ঠান কেন্দ্র্র, স্কুল, ফিটনেস সেন্টার এবং অ্যাপার্টমেন্ট। মসজিদটি প্রতিষ্ঠার পর আয়ারল্যান্ডে ইসলামে নতুন গতি পাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


.
২০১১ সালের আদমশুমারিতে সেখানে মুসলমানের সংখ্যা ছিল ৪৮ হাজার ১৩০ জন, যা ২০২০ সালে এক লাখে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। প্রতি বছর প্রায় ৫০০ জন আইরিশ ইসলাম গ্রহণ করছেন। আয়ারল্যান্ডে পুরুষদের চেয়ে নারীদের ইসলাম গ্রহণের হার বেশি। বেশিরভাগ ধর্মান্তরের ঘটনাই প্রধানত বিয়ে বিষয়ক। অথবা বিভিন্ন ব্যক্তিগত কারণে মানুষ ইসলামে ধর্মান্তরিত হচ্ছে বা ফিরে আসছে। ইসলামিক বিশ্বাসে মনে করা হয় প্রত্যেকেই মুসলিম হয়ে জন্মগ্রহণ করে। তারপর বিভিন্ন ধর্মে চলে যায়। এজন্য ইসলাম গ্রহণ মানে ইসলামে ফিরে আসা।
.
প্রত্যেক শহরেই মসজিদ এবং মক্তব রয়েছে। ফ্রান্সের চেয়ে আয়ারল্যান্ডের চিত্র ভিন্ন। কারণ এখানে মুসলিম ছাত্রীরা হিজাব পরে স্কুলে যেতে পারে। নতুন ইসলাম গ্রহণকারী নারীদেরকে সহায়তা করার জন্য একটি সংস্থা আছে। আইরিশ মুসলিম নারীরা এটা পরিচালিত করে থাকে।
.
আয়ারল্যান্ডে মুসলমানদের সংখ্যা বৃদ্ধির কারণ অভিবাসন, জন্মহার বৃদ্ধি এবং ইসলামে ধর্মান্তর।
.
‪#‎দেশে_দেশে_ইসলাম‬
‪#‎দেশে_দেশে_ইসলাম_ও_মুসলিম‬

Source

মতামত দিন

Solve : *
4 + 18 =