২০৩০ সালে কানাডায় মুসলমান জনসংখ্যা হবে ২.৭ মিলিয়ন!

সর্বশেষ জরিপ অনুযায়ী মুসলমানের সংখ্যা ৯ লাখ ৪০ হাজার। কানাডার মোট জনসংখ্যার ৬.৬ শতাংশ মুসলমান। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, আগামী ২০৩০ সালে কানাডায় মুসলমান জনসংখ্যা ২.৭ মিলিয়ন হবে।
.
কানাডায় মুসলমানদের আগমন প্রায় দেড়শ বছর আগে। ১৮৭১ সালের কানাডিয়ান আদম শুমারিতে প্রথম মাত্র ১৩ জন মুসলমানের উল্লেখ্ পাওয়া যায়। জানা যায়, কানাডিয়ান প্যাসিফিক রেলওয়ে স্থাপনের সময় অনেক মুসলমান এদেশে আগমন করেন। এছাড়া আলবার্টায় কৃষিকাজে এবং অন্যান্য প্রদেশে শিল্পকারখানায় কাজের সন্ধানে অনেকে এসেছেন।
.
১৯৩৮ সালে আলবার্টার রাজধানী এডমন্টন-এ প্রথম মসজিদ ‘আল রাশিদ’ স্থাপিত হয়। ১৯৬০ সালের পর থেকে কানাডায় মুসলমান ইমিগ্রেটদের সংখ্যা বাড়তে থাকে। ১৯৯১ সালে সে সংখ্যা বেড়ে হয় ২ লাখ ৫৩ হাজার। সর্বশেষ জরিপ অনুযায়ী মুসলমানের সংখ্যা ৯ লাখ ৪০ হাজার। কানাডার মোট জনসংখ্যার ৬.৬ শতাংশ মুসলমান। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, আগামী ২০৩০ সালে কানাডায় মুসলমান জনসংখ্যা ২.৭ মিলিয়ন হবে।
.
প্রায় ৬০ শতাংশ মুসলমান বাস করে কানাডার ওন্টারিও প্রদেশে। আর ২০ শতাংশের বাস ক্যুইবেক প্রদেশে। এই মুসলমান জনগোষ্ঠীর তিন চতুর্থাংশই ইমিগ্রেন্ট। আরব দেশ ছাড়াও উল্লেখযোগ্যসংখ্যক মুসলমান এসেছে পাকিস্তান, ভারত ও বাংলাদেশ থেকে।
.
গ্রহণযোগ্যতা ও গুরুত্বে অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের চেয়ে ঈর্ষণীয় পর্যায়ে এগিয়ে রয়েছে কানাডার মুসলমানরা। মসজিদের সংখ্যা হাজার ছুঁই ছুঁই; যার সঙ্গে শতকরা ৬০ ভাগেরও বেশি মুসলমান যোগাযোগ রক্ষা করে থাকেন। অন্যদিকে মূলধারার রাজনীতিতে অংশগ্রহণের কারণে বেশ ক’জন মুসলিম এমপি ও অনেক কাউন্সিল নির্বাচিত হন প্রতিটি জাতীয় নির্বাচনে। দেখা গেছে, শিক্ষা ক্ষেত্রে শতকরা ২৭ ভাগ স্নাতকধারী হচ্ছে মুসলমান, যেখানে কানাডার মোট জনসংখ্যার মাত্র ১৭ ভাগ স্নাতকধারী।
.
কানাডার প্রায় প্রতিটি মসজিদে জুমার একাধিক জামাত অনুষ্ঠিত হয়। তবুও লোকে লোকারণ্য! মসজিদগুলোতে মহিলাদের অবাধ প্রবেশাধিকার রয়েছে। বিভিন্ন সময়ে মহিলা ও শিশুদের জন্য আয়োজিত চমৎকার ও আকর্ষণীয় প্রোগ্রাম মসজিদের সঙ্গে তাদের সম্পর্ক অত্যাবশ্যকীয় করে তুলেছে। পুরোপুরি ধর্মীয় আবহে অনেকটা নির্বিঘেœ বসবাস করছেন মুসলমানরা। ছোটখাটো প্রতিকূলতা সত্ত্বেও বেশ ভালোই আছেন কানাডিয়ান মুসলমানরা।
.
‪#‎দেশে_দেশে_ইসলাম‬
‪#‎দেশে_দেশে_ইসলাম_ও_মুসলিম‬

About WaytoJannah

One comment

  1. জাযাকাল্লাহ খাইর এডমিন। পোস্টের কার্টেসি দিলে ভাল হতো অর্থাৎ কোন পেজ থেকে লেখাটা নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Solve : *
20 − 19 =