তাবলীগ

ক্যামেরুনের একটি তরুণ ফুটবল দলের প্রায় সব সদস্যই ইসলাম গ্রহণ

আশা ছিল একদিন ফুটবল কাপ নিয়ে ঘরে ফিরবেন কিন্তু আজ ইসলাম নিয়ে ঘরে ফিরছেন। আফ্রিকার দেশ ক্যামেরুনের একটি তরুণ ফুটবল দলের প্রায় সব সদস্যই ইসলাম গ্রহণ করেছেন।

ইসলামে ‘শান্তি ও প্রশান্তি’ খুঁজে পেয়ে তারা ইসলাম গ্রহণ করেছেন বলে জানিয়েছেন।

ক্যামেরুনের ২৩ সদস্য বিশিষ্ট ওই টিমটি দু’মাস ধরে সংযুক্ত আরব আমিরাতে ফুটবল প্রশিক্ষণ নিচ্ছিল। দুবাইয়ের একটি ফুটবল একাডেমি দরিদ্র, গৃহহীন ও অনাথ তরুণদের ফুটলব প্রশিক্ষণ দিয়ে থাকে। তারাই এসব তরুণ ফুটবলারদের প্রশিক্ষণ দিচ্ছিল।

দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চেরিট্যাবল অ্যাকটিভিটিজ বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে প্রকাশ্যেই তারা ইসলাম গ্রহণের ঘোষণা দেন। সংস্থার সিনিয়র ধর্মীয় উপদেষ্টা জাভেদ খতিব বলেন, ‘এটা বিস্ময়কর ব্যাপার যে যখন এই বয়সে বেশিরভাগ লোকই খেলাধূলা আর আমোদফূর্তিতে মেতে থাকে তখন এসব তরুণরা ঈমান ও আলোর সন্ধান করছে।’

 জানা গেছে, ইসলাম ধর্মে শান্তি এবং দুবাইয়ে অবস্থানকালে সেখানকার মুসলমানদের মহানুভবতাসহ নানা কারণে টিমের কোচ ও খেলোয়াড়রা ইসলাম গ্রহণের সিদ্ধান্ত নেন।

খতিব বলেন, ‘মুসলমানদের আচরণে তারা দারুণভাবে মুগ্ধ হয়েছেন, বিশেষ করে তাদের প্রতি যে মহানুভবতা এবং সম্মান দেখানো হয়েছে। এসব তরুণরা অত্যন্ত দরিদ্র কিন্তু তাদেরকে ভাইয়ের মত গ্রহণ করা হয়েছে।’

খতিব জানান, দুদিনব্যাপী পৃথক দুটি অধিবেশনে ইসলাম সম্পর্কে তাদের সব প্রশ্ন এবং সন্দেহের জবাব দেয়া হয়েছে। তিনি জানান, ইসলাম সম্পর্কে যেন তারা সম্যক অবিহত হতে পারেন সেটা নিশ্চিত করা হয়েছে। তাদের অনেকে হালাল ও হারাম, মদপান এবং ঈসা আ. সম্পর্কে মুসলমানদের ধারণা সম্পর্কে জানতে চেয়েছিল।

খতিব জানান, সফররত এসব খেলোয়াড়দের দুজন বাদে সবাই বৃহস্পতিবার ইসলাম গ্রহণ করেছেন। শনিবার তারা ক্যামেরুন ফিরে যাবেন। বাকি দুজন জানিয়েছে, তারা আরো ভেবে চিন্তে সিদ্ধান্ত নেবেন।

সূত্র; দা ন্যাশনাল, ওয়ার্ল্ড বুলেটিন

কার্টেসিঃ আরটিএনএন

মতামত দিন

Solve : *
18 × 4 =