বই : মাসীহ দাজ্জালের কিসসা

পৃথিবীর বুকে যত ফিতনা ঘটেছে এবং ক্বিয়ামাতের পূর্ব পর্যন্ত ঘটবে তার মধ্যে কানা দাজ্জালের ফিতনাই সবচেয়ে ভয়ংকর। তাই সমস্ত নাবী-রাসূলগণ স্বীয় উম্মাতকে দাজ্জাল সম্পর্কে সতর্ক করে গেছেন। কাজেই মুসলিমদের এ বিষয়ে সঠিক ও সচ্ছ ধারণা থাকা একান্তই জরুরী। অথচ আমাদের সমাজে এ নিয়ে বেশ বিভ্রান্তি বিদ্যমান। সেই সাথে এমনকিছু কিতাব রচিত হয়েছে যেগুলো বিভ্রান্তিপূর্ন ব্যাখ্যায় ভরপুর। এছাড়া অনেকেই এ সম্পর্কে সঠিকভাবে না জেনেই প্রচার করছেন যার মধ্যে সহীহ যইফ, জাল বানোয়াট কথা বিদ্যমান। এ বিভ্রান্তি দূর করতেই শাইখ নাসিরুদ্দীন আলবানী এ বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বই লিখেছেন। বাংলায় অনুবাদ করেছেন আহসানুল্লাহ বিন সানাউল্লাহ।

“মাসীহ দাজ্জালের কাহিনী” নামে বইটিতে আলবানী (রহ) প্রথমেই আবূ উমামাহ (রা) থেকে বর্ণিত একটি বড় হাদীস উল্লেখ করেন। অত:পর তিনি হাদীসের বক্তব্যগুলোকে মোট ৪৯টি অংশে ভাগ করেন এবং প্রতিটি অংশকে এক একটি অনুচ্ছেদ বা ধারা গণ্য করে তার সমর্থনে অন্যান্য সাহাবায়ে কিরামগণ থেকে যেসব হাদীস বর্ণিত হয়েছে সেসব একত্রিত করে তাহক্বীকের মাধ্যমে হাদীসগুলোর অবস্থান তুলে ধরেছেন। পরিশেষে তিনি দাজ্জাল সম্পর্কে বর্ণিত হাদীসসমূহ থেকে যা কিছু সহীহভাবে বর্ণিত হয়েছে তা উল্লেখ করেছেন।

Dajjal written by Albanne

এসম্পর্কে আমরা ধারাবাহিকভাবে তিনটি পর্বে সংক্ষিপ্তরুপে প্রকাশ করেছি।

সহীহ হাদীসের আলোকে দাজ্জালের বর্ণনা (পর্ব ১)

সহীহ হাদীসের আলোকে দাজ্জালের বর্ণনা (পর্ব ২)

সহীহ হাদীসের আলোকে দাজ্জালের বর্ণনা ( শেষপর্ব )

এ বিষয়ে বিস্তারিত জানতে এবং সবগুলো হাদীস সম্পর্কে জানতে এই বইটির অনন্য। আল্লাহ আমাদের দাজ্জালের ফিতনা থেকে রক্ষা করুন।

এক নজরে বইটি

মাসীহ দাজ্জালে কিসসা, ঈসা (আ)-এর অবতরণ ও দাজ্জালকে হত্যা করা সম্পর্কে

রচনায় : শাইখ নাসিরুদ্দীন আলবানী (রহ)

অনুবাদ : আহসানুল্লাহ বিন সানাউল্লাহ

প্রকাশনায় : আলবানী একাডেমী, মোবাইল : ০১১৯৯১৪৯৩৮০

সাইজ : ৫ মেগাবাইট

ডাউনলোড

বইটি পছন্দ হলে বাজার থেকে কিনে নিবেন। প্রকাশক বা লেখকদের ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। পাওয়া না গেলে আমাদের বলুন। পার্সেল বা নিকটস্থ লাইব্রেরীর সন্ধান দেয়া হবে।

About wj_admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Solve : *
26 + 6 =