ইসলামিক বই ইসলামের ইতিহাস ডাউনলোড

আল-বিদায়া ওয়ান নিহায়া সম্পূর্ণ ডাউনলোড

“আল-বিদায়া ওয়ান নিহায়া” প্রখ্যাত মুফাসসির ও ইতিহাসবেত্তা আল্লামা ইবনে কাসীর (রহ) প্রণীত একটি সুবৃহৎ ইতিহাস গ্রন্থ। এই গ্রন্থের সৃষ্টির শুরু তথা আরশ, কুরসী, নভোমন্ডল, ভূমন্ডল প্রভৃতি এবং সৃষ্টির শেষ তথা হাশর-নশর, কিয়ামত, জান্নাত, জাহান্নাম প্রভৃতি সম্বন্ধে আলোচনা করা হয়েছে।

এই গ্রন্থটি ১৪টি খন্ডে সমাপ্ত হয়েছে। আল্লামা ইবনে কাসীর (র) তাঁর এই গ্রন্থকে তিনভাগে ভাগ করেছেন।

প্রথম ভাগ: আরশ, কুরসী, ভুমন্ডল, নভোমন্ডল এতদুভয়ের অন্তর্বতী সব কিচু তথা ফেরেশতা, জিন, শয়তান, আদম (আ)-এর সৃষ্টি, যুগে যুগে আবির্ভূত নবী-রাসুলগণের ঘটনা, বনী ইসরাঈল, ইসলাম-পূর্ব যুগের রচনাবলী এবং মুহাম্মাদ (সা)-এর জীবন-চরিত আলোচনা করা হয়েছে।

দ্বিতীয় ভাগ : রাসুল (সা)-এর ওফাতকাল থেকে ৭৬৮ হিজরী সাল পর্যন্ত সুদীর্ঘ কালের বিভিন্ন ঘটনা এবং মনীষীদের জীবনী আলোচনা করা হয়েছে।

তৃতীয়ভাগ : ফিতনা-ফাসাদ, যুদ্ধ-বিগ্রহ, কিয়ামতের আলামত, নাশর-নশর, জান্নাত-জাহান্নামের বিবরণ ইত্যাদি।

লেখক তাঁর এই গ্রন্থের প্রতিটি আলোচনা কুরআন, হাদীস, সাহাবাগণের বর্ণনা, তাবেঈন ও অন্যান্য মনীষীদের দ্বারা সমৃদ্ধ করেছেন। ইবনে হাজার আসাকালানী (রহ), ইবনুল ইমাদ আল-হাম্বলী (র) প্রমুখ ইতিহাসবিদ এই গ্রন্থের প্রশংসা করেছেন। বদরুদ্দীন আইনী হানাফী (র) এবং ইবনে হাজার আসকালানী (রহ) গ্রন্থটির সার-সংক্ষেপ রচনা করেছেন।

বিখ্যাত এই গ্রন্থটির ১-১০ খন্ড অনুবাদ প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ। ইতিমধ্যে ইসলামী বই. ওয়ার্ডপ্রেস কর্তৃক ১-৭ ও ৯ম খন্ড স্ক্যানকৃত ও  প্রকাশিত হয়েছে। মিসিং খন্ডের মধ্যে ৮ম ও ১০ম খন্ড আমরা স্ক্যান করে প্রকাশ করেছি। শীঘ্রই সবগুলো খন্ড ইন্টারেকটিভ লিংক সহ প্রকাশ করা হচ্ছে। এসব প্রকাশ আগেই প্রকাশ করার জন্য যারা পরিশ্রম ব্যয় করেছেন, আল্লাহ তাদের সবাইকে উত্তম প্রতিদান দিক।

Al Bidaya Wan Nihaya All Parts

“আল-বিদায়া ওয়ান নিহায়া বাংলা অনুবাদ ডাউনলোড”

১ম খন্ড

২য় খন্ড

৩য় খন্ড

৪র্থ খন্ড

৫ম খন্ড

৬ষ্ঠ খন্ড

৭ম খন্ড

৮ম খন্ড

৯ম খন্ড

১০ম খন্ড

ডাউনলোড (১-১০ খন্ড একত্রে)

মতামত দিন

Solve : *
34 ⁄ 17 =


6 কমেন্ট