সাম্প্রতিক বিষয়াবলী

Category Archives: ডাউনলোড

সহীহ ও যইফ আবু দাউদ সম্পূর্ণ ডাউনলোড

হাদীসের সুনান গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো সুনান আবূ দাউদ। ইমাম আবূ দাউদ (রহ) সুনিপুণভাবে ফিকহী মাসআলা অনুসারে এই হাদীসগ্রন্থটিকে সাজিয়েছেন। তাইতো ফিক্বাহবিদগণ বলেন : “একজন মুজতাহিদের পক্ষে ফিক্বাহর মাসআলা বের করতে আল্লাহর কিতাব কুরআন মাজীদের পরে এই সুনান আবূ দাউদই যথেষ্ট। সুনান আবূ দাউদের অনেকগুলো অনুবাদ বাজারে রয়েছে। সেগুলো কোনটিই তাহক্বীককৃত ( সহীহ ও যইফ আলাদকৃত ) নয়। আল্লামা আলবানী একাডেমীকৃত এই গ্রন্থটি অনুবাদ করেছেন আহসানুল্লাহ বিন সানাউল্লাহ। বইটির তাহক্বীক নেয়া হয়েছে শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর তাহক্বীক হতে। এখানে ৫ম বা শেষ  খন্ডের রিজিউমেবল ডাউনলোড লিংক। খুব শীঘ্রই সবগুলো খন্ড একত্রে জিপ আকারে আসছে। Read More »

মুহাম্মাদী কায়দা

muhammadi kaida icon

ইসলামের দুটি উতসের মধ্যে কুরআন প্রধান। কুরআন তিলাওয়াত করা ও এ অনুযায়ী সামগ্রিক জীবনে আমল করা আমাদের জন্য অপরিহার্য। কুরআন তিলাওয়াত করার প্রধান শর্ত হলো তাজবীদ সহকারে কুরআন তিলাওয়াত করা। কুরআন তিলাওয়াত করার বিধান সম্পর্কে কুরআনে আল্লাহ তা’আলা নির্দেশ করছেন , أَوْ زِدْ عَلَيْهِ وَرَتِّلِ الْقُرْآنَ تَرْتِيلًا [٧٣:٤] অনুবাদ:  অথবা তদপেক্ষা বেশী এবং কোরআন আবৃত্তি করুন সুবিন্যস্ত ভাবে ও স্পষ্টভাবে। (সূরা আল মুযযাম্মিল ৭৩:৪)। কুরআন তিলাওয়াত শুদ্ধভাবে তাজবীদ আকারে তিলাওয়াত না করলে অর্থ পরিবর্তিত হয়ে যায় ফলে কুরআন তিলাওয়াতের সওয়াব না পেয়ে গুনাহ হয়ে যায়। অথচ রাসূলুল্লাহ (সা) বলেছেন, “যে ব্যক্তি আল্লাহর কিতারেব একটি হরফ পাঠ করবে তার জন্য একটি নেকী রয়েছে। আর প্রতিটি নেকী দশ নেকীর সমতুল্য।(তিরমিযী, মাদানী প্রকাশনী হা/২৯১০, মিশকাত, হা/২১৩৭)। কুরআন সঠিক ভাবে তিলাওয়াত শিখতে অন্যতম মাধ্যম হলো আরবী কায়দা। তাজবীসহ সহজ পদ্ধতিতে কুরআন শিক্ষার জন্যই এই ছোট কায়দা। Read More »

সিলসিলাতুল আহাদীসুস সহীহাহ [১ম খন্ড]

silsilah sahihah 1st part

যুগশ্রেষ্ঠ মুহাদ্দিস মুহাম্মাদ নাসিরুদ্দীন আলবানী (রহ) এর রচিত “সিলসিলাতুল আহাদীসুস সহীহাহ”-এর সকল হাদীসের পূর্ণাঙ্গ মতনের সংকলন এই বই। সিলসিলাতুল সহীহাহ-এর সূচিপত্রে অধ্যায়গুলো যেভাবে সাজিয়েছেন এখানেও সেভাবে সাজানো হয়েছে। ইলমে হাদীরেস অনভিজ্ঞদের জন্য তা পাঠ করা ও চিন্তুা-গবেষণা  সহজ করার জন্য দীর্ঘ তাখরীজ বিবর্জিত শুধু হাদীসগুলোর মতন এখানে উল্লেখ করা হয়েছে। এই হাদীসগুলো তাজরীদ করেছেন আবূ উবাইদাহ মাশহুর ইবনু হাসান আল সালমান। এটি একটি উপকারী কিতাব। এটি প্রকাশ করেছ আতিফা পাবলিকেশন্স। Read More »

তাহক্বীককৃত সুনান আবূ দাউদ [৫ম খন্ড]

abu daud bangla 5th part

হাদীসের সুনান গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো সুনান আবূ দাউদ। ইমাম আবূ দাউদ (রহ) সুনিপুণভাবে ফিকহী মাসআলা অনুসারে এই হাদীসগ্রন্থটিকে সাজিয়েছেন। তাইতো ফিক্বাহবিদগণ বলেন : “একজন মুজতাহিদের পক্ষে ফিক্বাহর মাসআলা বের করতে আল্লাহর কিতাব কুরআন মাজীদের পরে এই সুনান আবূ দাউদই যথেষ্ট। সুনান আবূ দাউদের অনেকগুলো অনুবাদ বাজারে রয়েছে। সেগুলো কোনটিই তাহক্বীককৃত ( সহীহ ও যইফ আলাদকৃত ) নয়। আল্লামা আলবানী একাডেমীকৃত এই গ্রন্থটি অনুবাদ করেছেন আহসানুল্লাহ বিন সানাউল্লাহ। বইটির তাহক্বীক নেয়া হয়েছে শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর তাহক্বীক হতে। এখানে ৫ম বা শেষ  খন্ডের রিজিউমেবল ডাউনলোড লিংক। খুব শীঘ্রই সবগুলো খন্ড একত্রে জিপ আকারে আসছে। Read More »

তাহক্বীককৃত সুনান আবূ দাউদ [৪র্থ খন্ড]

sunan abu daud 4th part icon

হাদীসের সুনান গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো সুনান আবূ দাউদ। ইমাম আবূ দাউদ (রহ) সুনিপুণভাবে ফিকহী মাসআলা অনুসারে এই হাদীসগ্রন্থটিকে সাজিয়েছেন। তাইতো ফিক্বাহবিদগণ বলেন : “একজন মুজতাহিদের পক্ষে ফিক্বাহর মাসআলা বের করতে আল্লাহর কিতাব কুরআন মাজীদের পরে এই সুনান আবূ দাউদই যথেষ্ট। সুনান আবূ দাউদের অনেকগুলো অনুবাদ বাজারে রয়েছে। সেগুলো কোনটিই তাহক্বীককৃত ( সহীহ ও যইফ আলাদকৃত ) নয়। আল্লামা আলবানী একাডেমীকৃত এই গ্রন্থটি অনুবাদ করেছেন আহসানুল্লাহ বিন সানাউল্লাহ। বইটির তাহক্বীক নেয়া হয়েছে শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর তাহক্বীক হতে। এখানে চতুর্থ খন্ডের রিজিউমেবল ডাউনলোড লিংক। খুব শীঘ্রই বাকী খন্ডটি  আসছে। Read More »

মিশকাত শরীফ বাংলা ৪র্থ খন্ড

Mishkat Sharif Bangla 4th Part

মিশকাতুল মাসাবীহ হাদীস সংকলন গ্রন্থগুলোর মধ্যে অন্যতম। আমাদের উপমহাদেশে এটা বেশ জনপ্রিয় এবং মাদ্রাসাগুলোতে পড়ানো হয়।  বিশিষ্ট হাদীস গ্রন্থকার শাইখ ওয়ালীউদ্দীন মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ ওরফে খতীব তাবরেযীর ‘মিশকাতুল মাসাবীহ” আসলে মুহাদ্দিস মুহীউস সুন্নাহ বাগাভী (রহ)-এর ‘মাসাবীহুস সুন্নাহ’ গ্রন্থের বর্ধিত ও পরিমার্জিত সংস্করণ। এতে সহীহুল বুখারী ও মুসলিম ছাড়াও অন্যান্য প্রায় সকল হাদীস গ্রন্থ থেকে হাদীস বিষয় ভিত্তিক এনে সংকলিত করা হয়েছে। মিশকাত শরীফে কোন অধ্যায়ে সাধারণত তিনটি পরিচ্ছেদ থাকে। প্রথম পরিচ্ছেদে এ শুধুমাত্র বুখারী ও মুসলিমের হাদীস উল্লেখিত থাকে। Read More »

সহীহ ও যইফ সুনান-আন নাসায়ী (প্রথম খন্ড)

Sahih o Joif sunan nasai bangla

ইসলামের প্রধান উত্স কুরআন ও সুন্নাহ (হাদীস)। কুরআন যেখানে ইসলামী জীবন ব্যবস্থার মৌলনীতি পেশ করে, সহীহ হাদীস সেখানে এ মৌলনীতির বিশ্লেষণ ও বাস্তবায়নের পন্থা নির্ভূলভাবে ব্যাখ্যা করে, অনুরুপভাবে তা পেশ করে হিদায়াত ও উপদেশের বিস্তারিত বিবরণ। এ জন্যই কুরআনের পর হাদীসের অবস্থান। হাদীসগ্রন্থগুলোর মধ্যে কুতুবে সিত্তাহ অন্যতম। কুতুবে সিত্তাহর অন্যতম সুনান আন-নাসায়ী। ইমাম আবূ আবদির রহমান আহমাদ ইবনু শুয়াইব আন-নাসায়ী (র)-এর রচিত এই গ্রন্থটি সুনান গ্রন্থগুলোর মধ্যে অন্যতম। সুনান নাসায়ী’র তাহক্বীক নেয়া হয়েছে যুগশ্রেষ্ঠ মুহাদ্দিস শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)। এটির অনুবাদ করেছেন হুসাইন বিন সোহরাব ও শাইখ মো: ঈসা মিঞা বিন খলীলুর রহমান। এটি প্রকাশ করেছে হুসাইন আল-মাদানী প্রকাশনী। Read More »

আল-কুরআনের আরবী-বাংলা তিলাওয়াত (Zip ফাইল)

quran bangla recitation

কুরআনুল কারীম আল্লাহ তাআলার বাণী। কুরআন সমগ্র মানবজাতির জন্য হিদায়াতের প্রধান। এটিই বিশ্বের সর্বাধিক পঠিত কিতাব। এটিই সেই কিতাব যার মাঝে কোন ভুল নেই। আল্লাহ তাআলা বলেন, ذَٰلِكَ الْكِتَابُ لَا رَيْبَ ۛ فِيهِ ۛ هُدًى لِّلْمُتَّقِينَ [٢:٢] এ সেই কিতাব যাতে কোনই সন্দেহ নেই। পথ প্রদর্শনকারী পরহেযগারদের জন্য, ( সুরা আল-বাকারাহ, আয়াত নং-২) কুরআন পাঠের প্রতিদান অনেক। রাসূল (সা) বলেন, “যে ব্যক্তি পবিত্র কুরআনের একটি অক্ষর পড়বে, সে একটি নেকী পাবে আার একটি নেকী দশ নেকীর সমপরিমাণ।আমি বলছি না যে, ‘আলিফ লাম-মীম এক একটি অক্ষর। বরং ‘আলিফ’ একটি অক্ষর, ‘লাম’ একটি অক্ষর এবং মীম একটি অক্ষর। (সুতরাং আলিফ,লাম ও মীম বললে ত্রিশটি নেকী পাবে)। -তিরমিযী। আল-কুরআনের পূর্ণাঙ্গ বাংলা অনুবাদ পাঠকদের নিকট সহজ করতেই আল-কুরআনের এই আরবী-বাংলা তিলাওয়াত। Read More »

তাহক্বীককৃত বুলুগুল মারাম

bulugul maram bangla pdf

হাদীসের সংকলন গ্রন্থগুলোর মধ্যে ইবনে হাজার আসকালানী (রহ) রচিত বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম প্রসিদ্ধ। এটি এমন একটি গ্রন্থ যা মধ্যপ্রাচ্য ছাড়াও প্রায় সারা বিশ্বের ইসলামিক বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির অন্তভূক্ত। আমাদের দেশেও বহুকাল হতে মাদরাসায় দারসে নিযামী মাদরাসায় এটি পাঠদান করা হচ্ছে। তথাপি এ গ্রন্থটি এতোই গুরুত্বপূর্ণ যে বহু ইসলামী স্কলার, মুহাদ্দিস এটিকে নিয়ে গবেষণা করেছেন। তন্মধ্যে আল্লামা সানআনী, নাসিরুদ্দীন আলবানী, বিন বায,সালিহ আল উসায়মীন, সালিহ আল ফাওযান, শাইখ সুমাইর আয যুহাইরী, সফিউর রহমান মুবারকপুরী প্রমুখ। এর মধ্যে শাইখ সালিত আল ফাওযান বুলুগুল মারাম বিশ্লেষণ করেছেন ১০ খন্ডে। এ গ্রন্থটিতে প্রায় প্রতিটি গ্রন্থ থেকে উপকারী টীকা গ্রহণ করেছি। পাশাপাশি দুর্বল হাদীসগুলোর গুণাগুণ বিশ্লেষণে আরও বহু প্রসিদ্ধ গ্রন্থ ও প্রসিদ্ধ মুহাদ্দিসগণের প্রসিদ্ধগন্থেরও সহযোগীতা নেয়া হয়েছে। Read More »

আদর্শ নারী (ইন্টারেকটিভ লিংকসহ)

ideal women

আগের পোস্ট এ আদর্শ পুরুষ সম্পর্কে একটি বই পরিবেশন করা হয়েছিলো। এবার আদর্শনারীর পরিচয় নিয়ে আলোচনামূলক গুরুত্বপূর্ণ এই বই। বর্তমান মুসলিম সমাজে নারীদের যথাযথ মুল্যায়ণ যেমন করা হচ্ছে না, তেমনি ইসলামী আদর্শে নারী জীবন গড়ে তোলার লক্ষ্যে বহু-বই পুস্তক পাওয়া যায়। কিন্তু এগুলো অধিকাংশই কুরআন ও সহীহ হাদীসের পরিবর্তে যইফ, জাল হাদীস ও বানোয়াট কেচ্ছ-কাহিনী দ্বারা আলোচিত। যা পড়ে নারীরা প্রকৃত ইসলামী আদর্শ সম্পর্কে জানতে পারেনা। এ ব্যাপারে সঠিক ধারণা প্রদানের উদ্দেশ্যেই এই বইটি। বইটির লেখক: আবদুর রাযযাক বিন ইউসুফ। Read More »